শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ || সময়- ৩:০৫ am

রাস্তায় তৈরি হচ্ছে বিদ্যুত্‍

অনলাইন ডেস্ক।।  পথই পথ দেখাচ্ছে। রাস্তায় জোগাচ্ছে বিদ্যুত্‍। এমনই অভিনব রাস্তা তৈরি হয়েছে ফ্রান্সের একটি গ্রামে। উন্নত প্রযুক্তির সাহায্যে এক কিলোমিটার রাস্তা জুড়ে এখন আলো আর আলো। তুরোভ্রে অপার্চে। ফ্রান্সের এ গ্রামের রাস্তায় আগে কোনও আলো ছিল না। অথচ এই গ্রামে প্রায় সাড়ে তিন হাজার মানুষের বাস। এ রাস্তায় আলো জ্বলবে কীভাবে, তা নিয়ে রীতিমতো চিন্তায় ছিল প্রশাসন।
এগিয়ে আসেন প্রযুক্তিবিদরা। উন্নত প্রযুক্তির সাহায্যে ফ্রান্সের এই রাস্তায় আলো জ্বালানোর চেষ্টা শুরু হয়। রাস্তাকেই আলোর উত্স হিসাবে কাজে লাগানোর পরিকল্পনা। কাজ করতে থাকেন প্রযুক্তিবিদরা। এক কিলোমিটার রাস্তায় দীর্ঘসোলার প্যানেল বসানো হয়েছে। আর তাতেই কেল্লাফতে। ২ হাজার ৮৮০ টি সোলার প্যানেল এখন আলোর উত্স। প্রতিদিন ৭৬৭ কিলোওয়াট বিদ্যুত্‍ দিচ্ছে রাস্তায়। গ্রীষ্মে ১৫০০ কিলোওয়াট পর্যন্ত বিদ্যুত্‍ উত্পন্ন হতে পারে। আর এই বিদ্যুতেই জ্বলছে স্ট্রিট লাইট।

প্রযুক্তিবিদরা আরও ভেবেছেন। গাড়ি চলাচলে যাতে প্যানেল ক্ষতিগ্রস্ত না হয় সে দিকে বিশেষ নজর দিয়েছেন তাঁরা। এমন রাস্তা, তার কোনও নাম হবে না! তা কি আর হয়।  বিশ্বের প্রথম সোলার প্যানেল রোডটির নাম ‘ওয়াটরোড’। কী ভাবছেন নিশ্চয়, এমনটাও হয়?-জিনিউজ/০৭ জানুয়ারি ২০১৭

 

আর্কাইভ