শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ || সময়- ৩:০০ am

সবজি ও ফল থেকে যেভাবে রাসায়নিক দূর করবেন

অনলাইন ডেস্ক।।সুস্থ্য থাকতে প্রতিদিনই কম বেশি ফল ও সবজি খাওয়া উচিত। কিন্তু বর্তমানে ফল-সবজিতে রাসায়নিক দ্রব্য মেশানোর কারণে এটি উপকারের চেয়ে ক্ষতিই বেশি করছে। 

বাজারের বেশিরভাগ ফল ও শাকসবজি রাসায়নিকে ভরপুর। কিন্তু আমরা তা অনুধাবন করতে না পারায় অনিচ্ছাকৃতভাবে আসলে একপ্রকার বিষ খাচ্ছি। ফল ও শাকসবজিতে ব্যবহৃত রাসায়নিকের ফলে বিভিন্ন রোগ হতে পারে।

ফল ও সবজি থেকে রাসায়নিক ধুয়ে ফেলার সহজ ৬টি উপায় এ প্রতিবেদনে তুলে ধরা হল।

১. গরম পানি দিয়ে ধুয়ে নিন

বাজার থেকে যেকোনো ধরনের ফল ও সবজি কেনার পর তা খাওয়ার আগে গরম পানি দিয়ে ধুয়ে নিন। বেশি গরম বা ঠাণ্ডা পানি সম্পূর্ণভাবে রাসায়নিক দূর করে না। তাই হালকা গরম পানি ব্যবহার করুন। ফল ও সবজির ওপরে থাকা মোম, আঠা ও অন্যান্য রাসায়নিক ধুয়ে দূর করে দিতে পারে উষ্ণ গরম পানি।

২. লবণ পানি দিয়ে ধুয়ে নিন

একটি বড় পাত্রের মধ্যে পানি নিয়ে তাতে আধা চা-চামচ লবণ মিশিয়ে সেই পানি দিয়ে ফল ও সবজি ধুয়ে নিন। লবণ-পানি দিয়ে ধোয়ার পর আবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

৩. ভিনেগার মিশ্রিত পানিতে ডুবিয়ে রাখুন

রাসায়নিক দূর করার সেরা সমাধান হচ্ছে- ভিনেগার মিশ্রিত পানিতে ফল ও সবজি ডুবিয়ে রাখা। বড় একটি পাত্রে পানি নিয়ে ১ চা-চামচ ভিনেগার মিশিয়ে সেই পানিতে ফল ও সবজি ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর কলের পানি দিয়ে আবার ধুয়ে নিন।

৪. খোসা ফেলে দিন

যেসব ফল ও সবজির খোসা ফেলে দেওয়া যায়, সেগুলোর খোসা ফেলে দিন। যেমন পেঁয়াজ, আলু, অ্যাভাকাডো, আপেল, আদা, আম, গাজর, মূলা ইত্যাদি। প্রথমত এসব ফল ও সবজি ধুয়ে নিন, তারপর খোসা ফেলে দিন। খোসা ছাড়ানোর পর আবারো ধুয়ে নিন।

৬. কাপড়ে মুছুন

পানি দিয়ে ফল ও সবজি ধুয়ে ফেলুন, এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে ফল ও সবজি ভালো করে মুছে ফেলুন।

 

আর্কাইভ