মঙ্গলবার ১২ ডিসেম্বর ২০১৭ || সময়- ৬:১২ am

প্রেমে হাবুডুবু খাচ্ছেন, জানলে কিন্তু কাঁদবেন!

এক্সক্লুসিভ ডেস্ক : প্রেমে পড়েছেন, ভালো কথা। এজন্য আপনাকে অভিনন্দন।  আপনার জন্য রইল আবার দুঃখপ্রকাশও।

কিছু পেতে গেলে যে কিছু খোয়াতে হয়।  এ হিসাবের বাইরে পৃথিবীর কোনোকিছুই সম্ভবত হয় না। ফিজিক্সের পাঠ্যবই থেকে শুরু করে সম্পর্ক, সব ক্ষেত্রে এটাই নিয়ম।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রবিন ডানবার বলছেন, ‘প্রেমে পড়ার সময়ে খুব সাবধান! আবেগের ঢেউয়ে হারিয়ে যেতে পারে অনেক মূল্যবান রত্ন।’

গবেষণায় দেখা গেছে, প্রেমে পড়ার সময়ে এবং ঠিক পরে সম্পর্কের গভীরতা থাকে সবথেকে বেশি।  জীবনে নতুন মানুষটিকে জায়গা করে দিতে গিয়ে মনের ঘর থেকে সরিয়ে দিতে হয় এতদিন কাছে থাকা মানুষগুলোকে।

দেখা গেছে, প্রেমে পড়লে অন্তত দু’জন ঘনিষ্ঠ বন্ধুর সঙ্গে দূরত্ব বাড়ে।  এর ফলে সংকটে পাশে দাঁড়ানোর মতো মানুষ কমে যায়।  প্রেম ভেঙে গেলে একদিন সরিয়ে দেয়া এই মানুষগুলোর কাছেই ফিরে যেতে হয়।  তখন কেউ পুরনো বন্ধুদের কাছে ঠাঁই পান, কেউ পান না।

রবিন ডানবার যে গবেষণা চালিয়েছিলেন তাতে দেখা গেছে, একজন সিঙ্গল মানুষের গড়ে পাঁচজন করে ঘনিষ্ঠ কেউ থাকেন।  এই ‘কোর গ্রুপ’-এ সদস্য সংখ্যাটা খুব একটা বাড়ে না।

কারণ একসঙ্গে এর বেশি লোকের সঙ্গে ঘনিষ্ঠতা একজনের পক্ষে তৈরি করা সম্ভব নয়।  মানসিকভাবে একসঙ্গে এর বেশি সংখ্যক লোকের সঙ্গে কারো পক্ষে সুখ-দুঃখ ভাগ করে নেয়া মুশকিল।

ডানবার বলছেন, ‘আপনি যখনই প্রেমে পড়ছেন, তখনই বুঝতে হবে এই কোর গ্রুপে সদস্য সংখ্যা বাড়ল।  কিন্তু আপনি ঘনিষ্ঠ সম্পর্কের দিক থেকে স্যাচুরেটেড।  প্রেমিক বা প্রেমিকা মানে অবধারিতভাবে তিনি ঘনিষ্ঠ হবেন।  অজান্তেই আপনি নিকট ব্যক্তিদের সঙ্গে একটা দূরত্ব তৈরি করে ফেলেন।’

তবে সেটা কীভাবে? ব্যাখ্যা বেশ সহজ।  ধরা যাক, আপনি রোজ বিকেলে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতেন। প্রেমে পড়ার ফলে বিকেলগুলো কাটে কফি হাউস বা অন্য কোথাও।  

বন্ধুরা স্বাভাবিকভাবেই ভাবতে শুরু করবেন, আপনার জীবনে তাদের গুরুত্ব কমতে শুরু করেছে। সমান্তরালভাবে এও ঠিক, মনে কোনো নতুন আবেগ ঢুকলে তা দ্রুত জায়গা দখল করতে থাকে।

এর নেপথ্যে বিভিন্ন হরমোনের কারিকুরিও রয়েছে। বন্ধুর থেকে প্রেমিক বা প্রেমিকাকে আরো আকর্ষণীয় মনে করানোর নেপথ্যে কলকাঠি নাড়ে হরমোনই।

এ অবস্থায় আপনি এগিয়ে চলেন নতুন সম্পর্কের দিকে।  আর ধীরে ধীরে দূরে সরতে থাকেন বন্ধুরা। এ প্রক্রিয়ায় প্রেমে পড়ার মূল্য চোকাতে গিয়ে হারাতে হয় অন্তত দু’জন ঘনিষ্ঠ বন্ধুকে।  আজ্ঞে হ্যাঁ, এটাই কিন্তু বাস্তব।

একটি প্রেম, না নানা সুখ-দুঃখের সাথী দু’টি বন্ধু— আপনি কোনটি বাছবেন, সেটা অবশ্য আপনারই সিদ্ধান্ত।  তবে সিদ্ধান্ত সঠিকভাবে না নিলে আপনি কিন্তু কাঁদবেন।

আর্কাইভ