শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ || সময়- ২:৫৩ am

নিয়োগ হচ্ছে ১০০০ শিক্ষক্।।অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু

অনলাইন ডেস্ক/মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীনে বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)-এর আওতায় দেশের ১৪২টি উপজেলায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ১ হাজার রিসোর্স টিচার (আরটি) নিয়োগ হবে। সেসিপ তাদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই নিয়োগের বিষয়টি জানিয়েছে। পদটিতে শুধু প্রোগ্রাম মেয়াদের জন্য অস্থায়ী ভিত্তিতে নিয়োগ করা হবে। ইতিমধ্যে অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন ২১ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এ পদটিতে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে গণিত/বিজ্ঞান/ইংরেজি বিষয়ে স্নাতক (পাস)/(সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতক (পাস) ডিগ্রিধারীদের গণিত/বিজ্ঞান বিষয়ে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর/ইংরেজি বিষয়ে কমপক্ষে ৪৫ শতাংশ নম্বর থাকতে হবে। প্রার্থীদের বিএড/ডিপ-ইন-এড/এমএড ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। বয়স থাকতে হবে ০১-০৭-১৭ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার ক্ষেত্রে বয়স অনূর্ধ্ব ৩২ বছর। সদ্য পাস করা প্রার্থী, যাঁরা এনটিআরসিএ থেকে নিবন্ধনধারী নন, তাঁরাও পদটিতে আবেদন করতে পারবেন। সেসিপ সূত্রে জানা গেছে, নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত জেলার বাইরের সব জেলা থেকে আবেদন করা যাবে। তবে সে ক্ষেত্রে প্রদেয় সুবিধার ভিত্তিতে কমপক্ষে এক বছর নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করবেন মর্মে ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গীকারনামা সাক্ষাৎকার গ্রহণের সময় জমা দিতে হবে।

এ পদে আবেদনের জন্য প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) ওয়েবসাইট www.sesip.gov.bd এর ‘অনলাইন অ্যাপ্লিকেশন’ মেন্যুতে ক্লিক করলে সেসিপ কর্তৃক নির্ধারিত আবেদন ফরম পূরণ করে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে হবে। উল্লেখিত এই ওয়েবসাইট খুললে করলে বিজ্ঞপ্তি, অ্যাপ্লিকেশন ইনস্ট্রাকশন এবং আবেদন করার লিংক পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মানুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণপূর্বক প্রার্থী কর্তৃক আবেদনপত্র সাবমিশন সম্পন্ন হলে অ্যাপ্লিকেশন প্রিভিউ দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে প্রার্থী একটি অ্যাপ্লিকেন্ট আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবে। এই অ্যাপ্লিকেশন কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। আবেদনপ্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হলে প্রার্থী একটি কনফরমেশন এসএমএস পাবেন।

সেসিপের সহকারী পরিচালক লোকমান হোসেন বলেন, ‘প্রার্থী বাছাইয়ে আমরা কোনো লিখিত পরীক্ষা নেব না। প্রার্থীদের শিক্ষাজীবনে প্রাপ্ত ফলাফলের মেধাক্রম অনুযায়ী শুধু যোগ্য প্রার্থীদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।’ তিনি আরও বলেন, মৌখিক পরীক্ষায় বিজ্ঞপ্তিতে উল্লেখিত কাগজপত্র ভুল বা দিতে ব্যর্থ হলে এবং প্রার্থী শারীরিকভাবে অসুস্থ থাকলে সেসব প্রার্থী বাদ দিয়ে অপেক্ষমাণ তালিকা থেকে নেওয়া হবে। এই প্রকল্পের মেয়াদ ২০১৮ সাল পর্যন্ত হলেও পরবর্তী সময়ে প্রকল্পের মেয়াদ আরও বাড়তে পারে বলে জানান লোকমান হোসেন।

এ পদের চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীরা সাকল্যে ২০ হাজার ৩০০ টাকা বেতন পাবেন। এ নিয়োগসংক্রান্ত যাবতীয় তথ্য প্রার্থীর মোবাইলে এসএমএসের মাধ্যমে এবং সেসিপের www.sesip.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে বলে সেসিপ সূত্র জানায়।

নিয়োগ বিজ্ঞপ্তিটি এই http://sesip.gov.bd/wp-content/uploads/2017/11/RT-recruitment.pdf লিংক থেকে পাওয়া যাবে।

আর্কাইভ