মঙ্গলবার ১২ ডিসেম্বর ২০১৭ || সময়- ৬:১৫ am

পৃথিবী থেকে হারিয়ে যাচ্ছে 'রাত'!

তথ্য সমাবৃত।। কৃত্রিম আলোর ব্যবহার বিশ্বের বড় বড় শহরগুলোতে প্রতিনিয়ত বেড়েই চলেছে। আর এতে করে পৃথিবী থেকে রাত হারিয়ে যাচ্ছে। মানুষের পাশাপাশি এর প্রভাব পড়ছে উদ্ভিদ এবং প্রাণীকুলের ওপর। মহাকাশ থেকে তোলা পৃথিবীর রাতের ছবি নিয়ে করা একটি গবেষণায় এমনই চিত্র উঠে এসেছে।

ৱবিজ্ঞানীরা জানিয়েছেন, ২০১২-২০১৬ সাল পর্যন্ত পৃথিবীতে কৃত্রিম আলো প্রতি বছর দুই শতাংশ করে বেড়ে চলেছে।

গবেষণায় বলা হয়েছে যে, কৃত্রিম আলো বাড়ার প্রক্রিয়া সব দেশে সমান নয়। তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির মতো দেশে এই আলো বাড়ার মাত্রা আগের মতোই আছে। দক্ষিণ আমেরিকা, আফ্রিকা এবং এশিয়ার দেশগুলোতে রাতে কৃত্রিম আলো দিন দিন বাড়ছে। তবে ইয়েমেন এবং সিরিয়ায় রাতে কৃত্রিম আলোর ব্যবহার কমেছে। দেশ দুটিতে চলমান যুদ্ধবিগ্রহের কারণে এটা হয়েছে।

এই গবেষণা পরিচালনার প্রধান ক্রিস্টোফার কাইবা বলেন, কৃত্রিম আলোর কারণে প্রকৃত রাতের চিত্র হারিয়ে যাচ্ছে। যা মানুষের শরীরের ওপর ব্যাপক প্রভাব ফেলছে। একই সঙ্গে জলবায়ুর ওপরেও এর প্রভাব কম না। তিনি এবং তাঁর সহযোগীরা আশা করছেন অন্তত ধনী শহর এবং শিল্প উন্নত এলাকাগুলো রাতে কৃত্রিম আলোর ব্যবহার কমিয়ে আনতে পারবে।

এক্সেটার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কেভিন গ্যাস্টোন বলেন, কৃত্রিম আলোর কারণে রাতের আবহ হারিয়ে যাচ্ছে আর এটা আমাদের অজান্তেই শরীর ও জীবনকে শাসন করছে।

গবেষণা করার জন্য নাসার একটি উপগ্রহ রাতের আলো ধারণ করেছে। সে তথ্যের উপরে ভিত্তি করে এই গবেষণা করা হয়েছে।

আর্কাইভ